গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহার: উপকারিতা এবং অপ্রীতিকর প্রভাব
//

গর্ভাবস্থায় ভেষজ ওষুধ – কি জানা প্রয়োজন?

539 বার পড়া হয়েছে

সময়ের সাথে সাথে ভেষজ ওষুধের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। সর্বাধিক ব্যবহৃত ভেষজগুলি হল আদা, ক্র্যানবেরি, ভ্যালেরিয়ান, রাস্পবেরি পাতা, ক্যামোমাইল, পেপারমিন্ট (মেন্থল), থাইম, মেথি, সবুজ চা, ঋষি, মৌরি, রসুন এবং তিক্ত কোলা। গর্ভাবস্থায় ভেষজ ওষুধের ব্যবহার মূলত মহিলাদের শিক্ষাগত অবস্থা, পরিবারের আয়ের স্তর এবং মহিলাদের বয়সের সাথে জড়িত।

গর্ভাবস্থায় ভেষজ ওষুধগুলি বমি বমি ভাব এবং বমি, প্রিক্ল্যাম্পসিয়ার (গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ জনিত কারনে ঘটে) ঝুঁকি কমাতে, শ্রম কমাতে এবং সাধারণ ঠান্ডা এবং মূত্রনালীর সংক্রমণের চিকিৎসার  জন্য ব্যবহার করা হয়ে থাকে। ভেষজ ওষুধ ব্যবহারে মাঝে মাঝে সমস্যা হয়।  অম্বল (বুকজ্বালা, গলাজ্বালা), প্রি-ম্যাচিউর প্রসব, গর্ভপাত, রক্ত ​​প্রবাহ বৃদ্ধি, গর্ভপাত এবং অ্যালার্জির প্রতিক্রিয়া গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহারের সাধারণ সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

প্রথম ত্রৈমাসিক এবং তৃতীয় ত্রৈমাসিকের সময় ভেষজ ওষুধ ব্যবহার করা ভ্রূণের জন্য অনিরাপদ।  গর্ভবতী মহিলাদের যে কোনও ভেষজ ওষুধ খাওয়ার আগে স্বাস্থ্য পেশাদারদের সাথে কথা বলা উচিত। অতএব, গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহারের দুর্ভাগ্যজনক পরিণতি সনাক্ত করতে ক্লিনিকাল ট্রায়াল/উন্নত গবেষণা করা উচিত।

ভেষজ ওষুধ কি?

ভেষজ ওষুধ বিশ্বব্যাপী রোগ প্রতিরোধ এবং অসুস্থতার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়েছে।  এটা জানা যায় যে বিশ্বের জনসংখ্যার ৬৫ থেকে ৮৫% তাদের স্বাস্থ্যসেবার প্রাথমিক রূপ হিসাবে ভেষজ ওষুধ ব্যবহার করে। গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহারের প্রবণতা ৮২.৩% পর্যন্ত। আদা, রসুন, রাস্পবেরি, ক্র্যানবেরি, ভ্যালেরিয়ান, ক্যামোমাইল, পেপারমিন্ট এবং মেথি গর্ভাবস্থায় ঘন ঘন ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। 

গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহারে বিতর্কিত সমস্যা রয়েছে।  যদিও, অন্যান্য ওষুধের তুলনায় ভেষজ ওষুধ সহজেই পাওয়া যায়, তবুও গর্ভাবস্থায় নিরাপত্তার বিষয়টি উদ্বেগের বিষয়। গর্ভাবস্থায়, মায়েরা তাদের স্বাস্থ্য, ভ্রূণের স্বাস্থ্য এবং গর্ভাবস্থার ফলাফলগুলিকে প্রভাবিত করতে পারে এমন সমস্ত ওষুধের বিষয়ে উদ্বিগ্ন।

গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহারের উপকারিতা এবং অপ্রীতিকর প্রভাব সম্পর্কে প্রমাণ-ভিত্তিক তথ্য পাওয়া নিরাপদ গর্ভাবস্থা এবং সুস্থ ভ্রূণের জন্য গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহারের উপকারিতা এবং অপ্রীতিকর প্রভাব সম্পর্কে সেরা উপলব্ধ তথ্য প্রদান করার চেষ্টা করবো এখানে।

গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহারের ব্যাপকতা বিভিন্ন অঞ্চল এবং দেশ জুড়ে ভিন্ন। বিভিন্ন দেশে পরিচালিত বহুজাতিক গবেষণায় দেখা গেছে যে ২৮.৯% গর্ভবতী মহিলারা গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহার করেছিলেন।

মধ্যপ্রাচ্যের একটি সাহিত্য পর্যালোচনায় দেখা গেছে যে ৮২.২% পর্যন্ত মহিলারা গর্ভাবস্থায় কোনো না কোনো সময়ে ভেষজ ওষুধ ব্যবহার করেছেন।  গবেষণায় আরও শনাক্ত করা হয়েছে যে অনেক মহিলা প্রথম ত্রৈমাসিকের সময় ভেষজ ওষুধ ব্যবহার করেছিলেন। 

দক্ষিণ পশ্চিম ইংল্যান্ডে করা একটি পর্যবেক্ষণমূলক সমন্বিত সমীক্ষায় দেখা গেছে যে ২৬.৭% মহিলা গর্ভাবস্থায় অন্তত একবার একটি পরিপূরক বা বিকল্প ওষুধ ব্যবহার করেছেন।  ভেষজ ব্যবহার প্রথম ত্রৈমাসিকের ৬% থেকে দ্বিতীয় ত্রৈমাসিকে ১২.৪% এবং তৃতীয় ত্রৈমাসিকে ২৬.৩% এ বেড়েছে। 

অস্ট্রেলিয়ায়, ৩৬% মহিলা গর্ভাবস্থায় কমপক্ষে একটি ভেষজ ওষুধ খেয়েছিলেন। আফ্রিকায় করা গবেষণায় দেখা গেছে যে গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহারের প্রবণতা ছিল ১২ থেকে ৭৩.১%

গর্ভাবস্থায় সবচেয়ে বেশি খাওয়া ভেষজ ওষুধের মধ্যে রয়েছে

আদা (Ginger (Zingiber officinale); ক্র্যানবেরি (Cranberry (Vaccinium macrocarpon); ভ্যালেরিয়ান (Valerian (Valeriana officinalis); রাস্পবেরি পাতা (Red raspberry leaf (Rubus idaeus); ক্যামোমাইল (Chamomile (Matricaria recutita); পিপারমিন্ট (Peppermint (Mentha piperita); মৌরি (Anise (Pimpinella anisum); সবুজ চা (Green tea (Camellia sinensis); সেজ Clary sage (Salvia officinalis); এবং এছাড়াও গর্ভাবস্থায় ব্যবহৃত অন্যান্য ভেষজ ওষুধ, রসুন, পাম কার্নেল তেল, তিক্ত কোলা এবং ডোগোনিয়ারো হল অন্যান্য ভেষজ যা গর্ভাবস্থায় ব্যবহার করা হয়।

ভেষজগুলির উপকারিতা এবং অপ্রীতিকর প্রভাবগুলি ও পর্যালোচনা করা হলো 

 আদা (Ginger)

আদার সাধারণ নাম হল আফ্রিকান আদা, কালো আদা, কোচিন আদা, জিনজেম্ব্র, আদা রুট, ইম্বার এবং জ্যামাইকা আদা।

আদার উপকারিতা

বমি বমি ভাব থেকে মুক্তি বা বমি বমি ভাব বিরোধী এবং বমি প্রতিরোধী হিসাবে ব্যবহৃত হয়। আদার প্রস্তাবিত দৈনিক ডোজ 1 গ্রাম শুকনো গুঁড়ো পর্যন্ত। একটি ক্লিনিকাল ট্রায়াল গর্ভাবস্থায় বমি বমি ভাব এবং বমি কমানোর জন্য একটি কার্যকর ভেষজ ওষুধ হিসাবে আদাকে দেখিয়েছে। খাবার তৈরিতে ব্যবহৃত পরিমাণে আদা ব্যবহার নিরাপদ হতে পারে।  প্রতিদিন ১ গ্রাম শুকনো আদা খেলে গর্ভাবস্থার ছোটখাট ব্যাধির লক্ষণগুলি উপশম হয়। আদা বেশি মাত্রায় ব্যবহার করা গর্ভবতী মহিলাদের জন্য নিরাপদ নয়।  সুতরাং, গর্ভবতী মহিলাদের আদা বেশি মাত্রায় ব্যবহার করা উচিত নয়।

আদার অপ্রীতিকর প্রভাব

একটি রিপোর্ট করেছে যে আদা একটি নিরাপদ ভেষজ নয়। এটি উচ্চ মাত্রায় (>১০০০ মিলিগ্রাম) ব্যবহার সম্ভাব্য গর্ভপাতকারী। আদার উচ্চ মাত্রা রক্ত ​​পাতলা, পেটে অস্বস্তি এবং অম্বল (heartburn) হতে পারে।

রসুন (Garlic)

রসুন একটি বহুবর্ষজীবী ভেষজ যা বিভিন্ন দেশে চাষ করা হয়। এটি সাধারণত বিভিন্ন দেশে খাদ্য উপাদান এবং মশলা হিসেবে ব্যবহৃত হয়। 

রসুনের উপকারিতা

রসুনের অনুজীব প্রতিরোধী  এবং ফাঙ্গাস প্রতিরোধী  কার্যকলাপের উপর পরিচালিত গবেষণায় দেখা গেছে রসুনের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যগুলি গর্ভাবস্থায় খাওয়ার জন্য এটিকে উপযোগী করে তোলে। রসুন একজন মহিলার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এর ফলে নারীদের সুস্থ গর্ভধারণ এবং সুস্থ শিশু জন্ম দিতে সাহায্য করে। প্রিক্ল্যাম্পসিয়া এবং প্রস্রাবে প্রোটিন ধরে রাখার ঝুঁকি কমাতে গর্ভাবস্থায় রসুন খাওয়া গুরুত্বপূর্ণ। 

রসুনের অপ্রীতিকর প্রভাব

গর্ভাবস্থার প্রথম দিকে রসুনের অতিরিক্ত ব্যবহার এড়িয়ে চলতে হবে। থাইরয়েড রোগে আক্রান্ত গর্ভবতী মহিলাদের এর ব্যবহার এড়ানো উচিত। গর্ভবতী মহিলাদেরও সিজারিয়ান সহ অস্ত্রোপচারের আগে রসুন ব্যবহার করা এড়ানো উচিত কারণ এটি রক্ত ​​​​জমাট বাঁধতে হস্তক্ষেপ করতে পারে। গর্ভাবস্থায় রসুন ব্যবহার করার আরেকটি অপ্রীতিকর প্রভাব হল এটি অম্বলকে বাড়িয়ে তুলতে পারে। 

ক্র্যানবেরি (Cranberry)

ক্র্যানবেরি বিভিন্ন ধরনের আছে: আমেরিকান ক্র্যানবেরি, আরন্দানো আমেরিকানো, আরনদানো ট্রেপাডোর, ক্র্যানবেরি, ইউরোপীয় ক্র্যানবেরি, গ্রোস মুসবিরি, ক্র্যানবিয়ার, বড় ক্র্যানবেরি, মুসবিয়ার, মসবেরি।

ক্র্যানবেরি এর উপকারিতা

গর্ভাবস্থায় ক্র্যানবেরি ব্যবহার করা মূত্রনালীর সংক্রমণ, পাকস্থলীর আলসার,  পেরিওডন্টাল রোগ, এবং ইনফ্লুয়েঞ্জা, প্রতিরোধে গুরুত্বপূর্ণ।  ৪০০ জন নরওয়েজিয়ান প্রসবোত্তর মহিলাদের উপর পরিচালিত একটি সমীক্ষা রিপোর্ট করেছে যে ক্র্যানবেরি গর্ভাবস্থায় সর্বাধিক ব্যবহৃত ভেষজগুলির মধ্যে একটি, বেশিরভাগই মূত্রনালীর সংক্রমণের জন্য। 

ক্র্যানবেরি এর অপ্রীতিকর প্রভাব

গর্ভাবস্থায় ক্র্যানবেরি ব্যবহারের অপ্রীতিকর প্রভাবগুলি আরও গবেষণার দাবি রাখে এখন পর্যন্ত তেমন কোনো অপ্রীতিকর প্রভাব মেলেনি।

ভ্যালেরিয়ান (Valerian)

ভ্যালেরিয়ান, ইউরোপ এবং এশিয়ার স্থানীয় এবং পূর্ব উত্তর আমেরিকায় প্রাকৃতিকভাবে হয়েছে।  এটি উত্তর ইউরোপে ব্যাপকভাবে চাষ করা হয়।

ভ্যালেরিয়ানের উপকারিতা

ভ্যালেরিয়ান রোগীদের ঘুমিয়ে পড়তে এবং মানসিক চাপ ও উদ্বেগ দূর করতে সাহায্য করার জন্য একটি হালকা প্রশান্তিদায়ক হিসাবে ব্যবহার করা হয়। 

ভ্যালেরিয়ানের অপ্রীতিকর প্রভাব

ইঁদুরের ভ্রূণের উপর পরিচালিত গবেষণায় দেখা গেছে যে গর্ভাবস্থায় ভ্যালেরিয়ান সেবনের ফলে মস্তিষ্কে জিঙ্কের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।  এই অনুসন্ধানটি পরামর্শ দেয় যে গর্ভাবস্থায় ভ্যালেরিয়ান ব্যবহার সীমিত হওয়া উচিত।

বিটার কোলা (Bitter kola/ Garcinia Kola)

বিটার কোলা আফ্রিকা থেকে আসা একটি উদ্ভিদ।  আফ্রিকানরা যুগ যুগ ধরে গর্ভবতী মহিলাদের জন্য বিটার কোলা ব্যবহার করে আসছে।  আজকাল, বিটার কোলার জনপ্রিয়তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে।

বিটার কোলার উপকারিতা

বিটার কোলা পান করা গর্ভাবস্থার জন্য ভালো।  বিটার কোলা রয়েছে পুষ্টি ও ভিটামিন যা গর্ভাবস্থার জন্য ভালো।  আফ্রিকান গর্ভবতী মহিলাদের জন্য বিটার কোলা গুরুত্বপূর্ণ সম্পূরক খাদ্য হিসেবে ব্যবহার হচ্ছে।  বিটার কোলার স্বাস্থ্য উপকারিতাগুলির মধ্যে রয়েছে বমি বমি ভাব এবং বমির চিকিৎসা করা, জরায়ুকে স্বাস্থ্যকর করা, গর্ভবতী মহিলাদের শক্তিশালী করা এবং গর্ভবতী মহিলাদের রক্ত ​​সঞ্চালন স্বাভাবিক করা।  বিটার কোলা খুব শক্তিশালী ক্যাফেইন রয়েছে।  বিটার কোলা এক মটরশুঁটিতে দুই গ্লাস কফির সমান পরিমাণ ক্যাফেইন থাকে। 

বিটার কোলার অপ্রীতিকর প্রভাব

বিটার কোলা খুব বেশি মাত্রায় ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না।  বিটার কোলা একটি খুব বেশি ডোজ মহিলার জরায়ুর জন্য ভাল নয়। 

মেথি (Anise)

মেথি হল একটি বার্ষিক লেগুমিনাস ভেষজ যা ফ্যাবেসি পরিবারের অন্তর্গত, যা একটি বন্য উদ্ভিদ হিসাবে পাওয়া যায় এবং উত্তর ভারতে চাষ করা হয়।  এটি একটি গ্যালাক্টাগগ (galactagogue)।

মেথির উপকারিতা

গর্ভাবস্থায় মেথি খাওয়া গর্ভবতী মহিলাদের দুধ উৎপাদন বাড়ায়।  মেথি খাওয়া এবং দুধ উৎপাদন বৃদ্ধির সঠিক প্রক্রিয়াটি ভালভাবে বোঝা যায় না।  যাইহোক, এটা বিশ্বাস করা হয় যে মেথির বীজে একটি হরমোনের অগ্রদূত রয়েছে যা দুধ উৎপাদন বাড়ায়।

মেথির অপ্রীতিকর প্রভাব

প্রচুর পরিমাণে মেথি জরায়ু সংকোচন, গর্ভপাত বা অকাল প্রসবের কারণ হতে পারে।  এটি রক্তে শর্করার মাত্রাকে প্রভাবিত করতে পারে, তাই ইনসুলিন-নির্ভর ডায়াবেটিস মেলিটাস সহ গর্ভবতী মহিলাদের এটি এড়ানো উচিত।  এটি অম্বলও হতে পারে। 

লাল রাস্পবেরি পাতা  (Red raspberry leaf)

লাল রাস্পবেরি পাতা বাগান রাস্পবেরি পাতা নামে পরিচিত।  পর্ণমোচী রাস্পবেরি উদ্ভিদ এটি উৎপাদন  করে।

লাল রাস্পবেরির উপকারিতা

লাল রাস্পবেরি পাতায় খনিজ সমৃদ্ধ পুষ্টিকর এবং জরায়ু টনিক রয়েছে যা ন্যূনতম রক্তপাত সহ একটি সমীচীন শ্রমকে উন্নীত করতে পারে।  এটি ডায়রিয়ার জন্য অ্যাস্ট্রিঞ্জেন্ট হিসাবেও ব্যবহার করা যেতে পারে। দৈনিক প্রস্তাবিত ডোজ হল ১.৫-৫ গ্রাম। 

লাল রাস্পবেরির অপ্রীতিকর প্রভাব

লাল রাস্পবেরির অপ্রীতিকর প্রভাব সম্পর্কে অজানা রয়েছে।

ক্যামোমাইল (Chamomile)

দুই ধরনের ক্যামোমাইল রয়েছে: জার্মান এবং রোমান।  সাধারণ জার্মান জাতটি আসে ম্যাট্রিকেরিয়া রেকুটিটা (Chamomile (Matricaria recutita) ফুল থেকে, এবং কম সাধারণ রোমান জাতটি আসে চামেমেলাম নোবিল (Pagal thak ফুল থেকে।  জার্মান ক্যামোমাইল চা এবং অন্যান্য পরিপূরক যেমন ক্যাপসুল এবং তেল ব্যবহার করা হয়। 

ক্যামোমিলের উপকারিতা

ক্যামোমাইল একটি হালকা প্রশমক হিসাবে এবং হজমে সহায়তা করার জন্য ব্যবহৃত হয়।  এটি সকালের অসুস্থতার চিকিৎসার জন্য ব্যবহার করা হয়েছে। জার্মান ক্যামোমাইল হল এমন একটি প্রকার যা প্রায়শই একটি ঔষধি ভেষজ হিসাবে ব্যবহৃত হয়, যার নির্যাস জরায়ুর পেশীর স্বন বৃদ্ধি করে বলে রিপোর্ট করা হয়েছে।  ক্যামোমাইলে ক্যাফেইন থাকে না, যা গর্ভবতী মহিলাদের জন্য এটিকে নিরাপদ করে তোলে, তবে খাদ্য ও ওষুধ প্রশাসনের দ্বারা সম্পূর্ণরূপে বর্ণিত কিছু ভেষজগুলির নিরাপত্তা নিয়ে কিছু বিতর্ক রয়েছে।  গর্ভাবস্থায় ক্যামোমাইল ক্ষতির কারণ হতে পারে কিনা তা নিশ্চিত করার জন্য পর্যাপ্ত তথ্য নেই। 

ক্যামোমাইলের অপ্রীতিকর প্রভাব

ক্যামোমাইল রক্ত ​​প্রবাহ, সংকোচন, গর্ভপাত বা অকাল প্রসবের কারণ হতে পারে।  এটি এলার্জি প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

ক্লারি সেজ  (Clary sage)

ক্লারি সেজ ইতালি, সিরিয়া এবং দক্ষিণ ফ্রান্সের একটি উদ্ভিদ এবং শুকনো মাটিতে জন্মায়।  অপরিহার্য তেল ফুল এবং ফুলের টিপস থেকে পাতন করা হয়। 

ক্লারি সেজ এর উপকারিতা

এটি সুপারিশ করা হয় যে ক্লারি সেজ শুধুমাত্র ৩৭ সপ্তাহ থেকে ব্যবহার করা হবে।  শরীর প্রসবের জন্য প্রস্তুত হলে এটি সহায়ক হিসেবে ব্যবহার করা যেতে পারে।  

ক্ল্যারির অপ্রীতিকর প্রভাব

সম্ভাব্য গর্ভপাত এবং গর্ভপাতের প্রভাবের উদ্বেগের জন্য বড় ডোজ এড়ানো ভাল। 

মৌরি (Anise)

মৌরি মৌমাছি নামে পরিচিত।  দুই ধরনের মৌরি রয়েছে: অ্যানিস (পিম্পিনেলা অ্যানিসাম) এবং স্টার অ্যানিস (ইলিসিয়াম ভেরাম) চাইনিজ স্টার অ্যানিস।

মৌরির উপকারিতা

পেট ফাঁপা, নাক দিয়ে সর্দি এবং একটি শ্বাসনালী, মূত্রবর্ধক, এবং ক্ষুধা উদ্দীপক হিসাবে ব্যবহৃত হয়।  স্তন্যপান বাড়াতে এবং জন্মের সুবিধার্থে অ্যানিস ব্যবহার করা হয়।  সাময়িকভাবে, মৌরি উকুন, স্ক্যাবিস এবং সোরিয়াসিস চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। ভেষজ চায়ে অল্প পরিমাণে অ্যানিস ব্যবহার করা গর্ভাবস্থায় নিরাপদ।

মৌরির অপ্রীতিকর প্রভাব

স্থানীয়ভাবে ব্যবহার করা হলে, অন্যান্য ভেষজ উদ্ভিদের সাথে মৌরি স্থানীয়ভাবে প্রুরাইটিস হতে পারে।  অ্যালার্জিযুক্ত রোগীদের মধ্যে, শ্বাস নেওয়া বা খাওয়া মৌরি রাইনো কনজাংটিভাইটিস, পেশাগত হাঁপানি হতে পারে।  

সবুজ চা (Green tea )

গ্রিন টি বেশিরভাগ মধ্যপ্রাচ্যে খাওয়া হয়।

গ্রিন টি এর উপকারিতা

রক্তে শর্করা, কোলেস্টেরল এবং রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সবুজ চা গুরুত্বপূর্ণ।  এটি শরীরের বিপাকীয় হারকেও ত্বরান্বিত করে এবং শক্তির একটি প্রাকৃতিক উৎস প্রদান করে। এটি একটি গর্ভবতী মায়ের মেজাজ স্থিতিশীল করতে সাহায্য করতে পারে।  তবে, খুব বেশি মাত্রায় গ্রিন টি পান করার পরামর্শ দেওয়া হয় না।  প্রতিদিন ক্যাফেইনের প্রস্তাবিত ডোজ হল ৩০০ মিলিগ্রাম। 

গ্রিন টি এর অপ্রীতিকর প্রভাব

গর্ভবতী মহিলারা যারা গ্রিন টি খান অতিরিক্ত মাত্রায় তাদের স্বতঃস্ফূর্ত গর্ভপাতের ঝুঁকি রয়েছে।

গর্ভবতী মহিলারা যারা গ্রিন টি খেয়েছেন তাদের স্বতঃস্ফূর্ত গর্ভপাতের ঝুঁকি রয়েছে যা নিম্নলিখিত দুটি গবেষণায় দেখানো হয়েছে। ৩১৪৯ গর্ভবতী মহিলাদের উপর পরিচালিত একটি কেস কন্ট্রোল স্টাডি দেখিয়েছে যে সিরাম প্যারাক্সান্থাইন (ক্যাফিন মেটাবোলাইট) নিয়ন্ত্রণের তুলনায় স্বতঃস্ফূর্ত গর্ভপাত করা মহিলাদের মধ্যে বেশি ছিল।

১৪৯৮ গর্ভবতী মহিলাদের উপর পরিচালিত আরেকটি কেস কন্ট্রোল স্টাডিতেও দেখা গেছে যে গর্ভাবস্থায় প্রতিদিন ৩৭৫ মিলিগ্রাম বা তার বেশি ক্যাফেইন গ্রহণ স্বতঃস্ফূর্ত গর্ভপাতের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। গর্ভবতী মহিলারা যারা গর্ভাবস্থায় উচ্চ ক্যাফেইন গ্রহণ করেন তাদের কম ওজনের শিশু জন্ম দেওয়ার সুযোগ থাকে।  এটি নিম্নলিখিত গবেষণা দ্বারা সমর্থিত। ২২৯১ গর্ভবতী মহিলাদের উপর পরিচালিত একটি সম্ভাব্য সমীক্ষা রিপোর্ট করেছে যে মহিলারা যারা প্রতিদিন ৬০০ মিলিগ্রামের বেশি ক্যাফেইন গ্রহণ করেন তাদের কম ওজনের শিশুদের জন্মের ঝুঁকি বেশি থাকে।

গোলমরিচ ( Black pepper)

গোলমরিচ বিশ্বের প্রাচীনতম ঔষধি ভেষজগুলির মধ্যে একটি এবং পূর্ব এবং পাশ্চাত্য উভয় ঐতিহ্যেই ব্যবহৃত হয়।  প্রাচীন গ্রীক, রোমান এবং মিশরীয় সংস্কৃতি রান্না ও ওষুধে ভেষজ ব্যবহার করত। গোলমরিচ বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে উৎপাদিত সবচেয়ে অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ সুগন্ধি এবং ঔষধি ফসলগুলির মধ্যে একটি। 

গোলমরিচের উপকারিতা

গোলমরিচ এর ভেষজ গুণ সম্পর্কে সারা বিশ্বে এটি সমাদৃত। এর কিছু উপকারিতা তুলে ধরা হলোঃ

গোলমরিচ মূলত উচ্চমাত্রার এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি ভেষজ যা ত্বকের সজীবতা বজায় রাখে। গোলমরিচ মস্তিষ্কের বিকাশে এবং এর ক্রিয়া কৌশল এ সাহায্য করে। এছাড়াও রক্তের সুগার এর মাত্রা নিয়ন্ত্রণে, কোলেস্টেরল এর মাত্রা কমাতে, ক্যান্সার কোষের বিরুদ্ধে গোলমরিচের ভূমিকা অপরিসীম। 

গোলমরিচের অপ্রীতিকর প্রভাব

গোলমরিচ এর একটি উপাদান পিপারাইন (piperine) যা রক্ত জমাট বাধার ক্রিয়া কৌশল এ ব্যাঘাত ঘটায় বলে জানা যায়। তাই বলা যায় যাদের ব্লিডিং ডিসঅর্ডার আছে তাদের জন্য গোলমরিচ হিতে বিপরীত হতে পারে। 

পরিশেষে বলা য়ায়….

গর্ভাবস্থায় ভেষজ ওষুধের ব্যবহার একটি সাধারণ ঘটনা। গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহার করার সাধারণ সুবিধাগুলির মধ্যে রয়েছে বমি এবং বমি বমি ভাব নিয়ন্ত্রণ করা, প্রিক্ল্যাম্পসিয়ার ঝুঁকি হ্রাস করা, মূত্রনালীর সংক্রমণ এবং সাধারণ ঠান্ডা নিয়ন্ত্রণ করা এবং প্রসবের সময়কাল সংক্ষিপ্ত করা।

গর্ভাবস্থায় ভেষজ ওষুধ ব্যবহারের সাধারণ অপ্রীতিকর প্রভাবগুলি হল অম্বল, অকাল প্রসব, গর্ভপাত, রক্ত ​​প্রবাহ বৃদ্ধি, গর্ভপাত এবং অ্যালার্জির প্রতিক্রিয়া।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে গর্ভাবস্থার প্রথম ১২ সপ্তাহ এবং শেষ ১২ সপ্তাহে ভেষজ ওষুধ ব্যবহার করা ভ্রূণের জন্য বিপজ্জনক।  গর্ভবতী মহিলাদের যে কোনও ভেষজ ওষুধ ব্যবহার করার আগে ডাক্তার বা ফার্মাসিস্টের সাথে পরামর্শ করা উচিত।

রেফারেন্স

  1. Lisha J, Shanta Kumar N. Herbal medicines use during pregnancy: A review from the Middle East. Oman Medical Journal. 2015;30(4):229-236
  2. Mothupi Mc. Use of herbal medicine during pregnancy among women with access to public healthcare in Nairobi, Kenya: A cross-sectional survey. BMC Complementary and Alternative Medicine. 2014;14:432.
  3. Kennedy D, Lupattelli A, Koren G, Nordeng H. Safety classification of herbal medicines used in pregnancy in a multinational study. BMC Complementary and Alternative Medicine. 2016;16:102. DOI: 10.1186/s12906-016-1079-z
  4. Kennedy D, Lupattelli A, Koren G and Nordeng H. Herbal medicine use in pregnancy: Results of a multinational study. BMC Complementary and Alternative Medicine. 2013, 13:355.
  5. World Health Organisation. Traditional medicine. Fact sheet Number 134.

আমি মোঃ মিজানুর রহমান, ব্যাচেলর ইন ফার্মেসি (প্রফেশনাল) কোর্সের ৫ম বর্ষে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছি। মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি করতে নতুন জ্ঞান আহরণ ও তার বিস্তার করে যাচ্ছি।

1 Comment

একটি প্রত্যুত্তর করুন

Your email address will not be published.