Broccoli Health Benefits in Bangla

ব্রকলি – একটি স্বল্প পরিচিত উচ্চ পুষ্টিগুণ সমৃদ্ধ সবজি

448 বার পড়া হয়েছে
  • প্রোস্টেট ভালো রাখে
  • কোলাজেন সংশ্লেষণ বৃদ্ধি করে
  • ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে
  • চোখের স্বাস্থ্য রক্ষা করতে সাহায্য করে

ব্রকলি (Broccoli) বা ব্রোকলি অনেক জায়গায় সবুজ ফুলকপি নামেও পরিচিত। এটি একটি ক্রুসিফেরাস (cruciferous) সবজি যার ঔষধি গুণাবলী আবিষ্কারের জন্য ব্যাপকভাবে অধ্যয়ন করে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং ইমিউনিটি বর্ধক গুনসমূহ পাওয়া গেছে। এটি ভিটামিন সি এবং ফাইবার সমৃদ্ধ এবং সমস্ত ব্রাসিকাস জাতীয় সবজির মধ্যে এতে ক্যারোটিনয়েডের সর্বোচ্চ স্তর রয়েছে, বিশেষ করে চোখের জন্যে স্বাস্থ্যকর- লুটেইন। এটি ইনডোল-3-কারবিনল (indole-3-carbinol) এর একটি চমৎকার উৎস যা কোষের ডিএনএ রিপেয়ার বাড়িয়ে তোলে এবং ক্যান্সার কোষের বৃদ্ধিকে বাধা দেয় বলে মনে করা হয়।

ব্রকলি কি জন্য ভাল?

প্রোস্টেট স্বাস্থ্য

আপনার খাবার তালিকায় যদি ব্রোকলি বেশি পরিমাণে থাকে তবে তা আক্রমনাত্মক প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দিতে পারে।

স্কিন ফুড

ব্রকলিতে প্রচুর পরিমাণে প্যান্টোথেনিক অ্যাসিড, বিটা-ক্যারোটিন এবং সালফার যৌগ রয়েছে, যা সবই ত্বকের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। এটি ভিটামিন সি সমৃদ্ধ, যা কোলাজেন গঠনে সহায়তা করে এবং ক্ষতিগ্রস্ত টিস্যু মেরামত করতে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

অনেক সাইট্রাস ফলের তুলনায় ব্রকলিতে ভিটামিন সি বেশি পাওয়া যায়। এটি বিটা-ক্যারোটিন অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় স্বাস্থ্যকর ইমিউন সিস্টেম বজায় রাখার জন্য একটি আদর্শ খাবার।

চোখের স্বাস্থ্য

ব্রকলিতে দরকারী পরিমাণে লুটেইন (lutein) রয়েছে এবং এটি এমন একটি অ্যান্টিঅক্সিডেন্ট (antioxidants) যা চোখের স্বাস্থ্যের উন্নতি করে এবং হৃদপিণ্ড এবং রক্ত সঞ্চালনেও ধনাত্মক ভূমিকা রাখে।

কিভাবে আমি ব্রকলি থেকে সর্বোচ্চ উপযোগ পেতে পারি?

অল্প সিদ্ধ করুন

ভিটামিন সি, আয়রন এবং ক্লোরোফিল কন্টেন্ট ধরে রাখতে কাঁচা বা হালকাভাবে সিদ্ধ করে খান।

ভিন্ন রঙের ব্রকলিও ট্রাই করুন

বেগুনি অঙ্কুরিত ব্রকলিতে সাধারণত বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এবং আরও বেশি ফাইটোকেমিক্যাল – সালফোরাফেন (sulforaphane) থাকে, যা ব্রকোলিকে তার ডিটক্সিফাইং (detoxifying) এবং ক্যানসার প্রতিরোধক খ্যাতি দেয়।

ব্রকলির অঙ্কুরিত বীজ

ব্রকলির স্প্রাউটগুলি সবজির তুলনায় কম পুষ্টিকর, কিন্তু সালফোরাফেন বেশি, যা ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে বলে মনে করা হয়।

স্বাস্থ্যকর উপায়ে ব্রকলি খাওয়া

হার্টের জন্যে স্বাস্থ্যকর

স্বাস্থ্যকর নুডলস (যেমনঃ Buckwheat থেকে তৈরি সোবা নুডলস) এর সাথে অলিভ অয়েল দিয়ে ভাজুন। বাকউইটের রুটিন উপাদান, ব্রকলিতে ভিটামিন সি এবং অলিভ অয়েলের স্বাস্থ্যকর চর্বি একসাথে কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে।

সালাদ বুস্টার

কাঁচা পাতা এবং স্প্রাউটগুলি সালাদে গুরুত্বপূর্ণ পুষ্টি যোগ করতে পারে।

টমেটো যোগ করুন

শুধু ব্রোকলি খাওয়ার চেয়ে টমেটোর সাথে ব্রোকলি একত্রে খাওয়া প্রস্টেট ক্যান্সারের বৃদ্ধিকে আরও কার্যকরভাবে ধীর করে দিতে পারে।

স্বাস্থ্য দর্পণ ডেস্কে একঝাক ফার্মাসিস্ট আপনাদের সামনে সঠিক ও গুরুত্বপূর্ণ তথ্য পরিবেশনে কাজ করে যাচ্ছে। এছাড়াও ডাক্তার, পুষ্টিবিদ ও সমাজবিজ্ঞানীদের কাছ থেকে নিয়মিত লেখা সংগ্রহ ও তাদের মাধ্যমে রিভিউ করা হচ্ছে। সুস্বাস্থ্য নিশ্চিতে আমরা এসেছি আপনার আস্থা অর্জনের অবিচল মনোবল নিয়ে।

1 Comment

একটি প্রত্যুত্তর করুন

Your email address will not be published.